সংবাদ শিরোনাম :
শাওমি তৈরি করেছে স্মার্ট বাইসাইকেল

শাওমি তৈরি করেছে স্মার্ট বাইসাইকেল

শাওমি তৈরি করেছে স্মার্ট বাইসাইকেল
শাওমি তৈরি করেছে স্মার্ট বাইসাইকেল

লোকালয় ডেস্কঃ চাইনিজ টেক কোম্পানি শাওমি শুধুমাত্র বাজেট অ্যান্ড্রয়েড স্মার্টফোন তৈরি করার জন্যই বিখ্যাত নয়। চীনা এই বিখ্যাত টেক কোম্পানি স্মার্টফোন ছাড়াও স্মার্টওয়াচ, স্মার্ট হোম প্রোডাক্টস, রাউটার, ল্যাপটপ ইত্যাদি থেকে শুরু করে স্মার্ট টুথ-ব্রাশ এবং এমনকি স্মার্ট ছাতা এবং বালিশও তৈরি করেছে। সেই সুত্র ধরেই শাওমি বাজারে এনেছে তাদের তৈরি একটি স্মার্ট ইলেকট্রিক বাইসাইকেল যা ব্যাটারির সাহায্যে চালিত হয়। যদিও শাওমি আগেই স্মার্ট বাইসাইকেল তৈরি করেছে। তবে সেটির দাম ছিল অনেক বেশি। তবে এ বছর শাওমি যে ইলেকট্রিক বাইসাইকেল তৈরি করেছে, সেটির দাম আগের তুলনায় কিছুটা কম।

শাওমির তৈরি এই স্মার্ট বাইসাইকেলটির নাম ‘হাইমো ভি১’। এই স্মার্ট বাইসাইকেলটির ওজন প্রায় ১৭ কেজির মতো। ইলেকট্রিক বাইসাইকেলগুলোর ওজন সাধারণ সাইকেলের চেয়ে বেশি হয়েই থাকে তাই এই বাইসাইকেলটির ক্ষেত্রেও কোন ব্যাতিক্রম হচ্ছে না। এই বাইসাইকেলটিতে থাকছে ২৫০ ওয়াটের একটি ব্রাশলেস মোটর যা সম্পূর্ণ চার্জ হলে সাইকেলটিকে এক চার্জে ৫০ কিলোমিটার পর্যন্ত চালিয়ে নিয়ে যেতে পারবে। তবে চার্জ শেষ হয়ে গেলে পা এবং প্যাডেলের সাহায্যে অন্যান্য যেকোনো সাধারণ সাইকেলের মতো চালানোরও সুযোগ থাকছে।

শাওমি কর্তৃপক্ষের দাবি, এই সাইকেলটি সম্পূর্ণ চার্জ হতে সময় লাগবে প্রায় ৭ ঘণ্টার মতো। তাই সাইকেলটিকে রাতে চার্জ দিয়ে পরদিন সকাল থেকে সারা দিন অনায়াসেই ব্যবহার করা যাবে, এমনটাই আশা করা যায়। এই সাইকেলটিতে আরও থাকছে ৫ ইঞ্চির একটি ওয়াটার-রেসিস্ট্যান্ট এলসিডি ডিসপ্লে যেখানে সাইকেলটি চালানোর সময় সেটির রিয়ালটাইম স্পিড, চার্জের পরিমাণ ইত্যাদিসহ আরও অনেক ধরনের যাবতীয় তথ্যাদি দেখা যাবে।

শাওমির এই হাইমো ভি১ সাইকেলটি আপাতত শুধুমাত্র চীনেই পাওয়া যাচ্ছে। আমাদের দেশে এটি ঠিক কবে নাগাদ পাওয়া যেতে পারে এবং আদৌ পাওয়া যাবে কিনা তা এখনও সঠিকভাবে জানা যায়নি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com